কুচ্ছিত হাঁসের ছানা › Tools — WordPress

আপনার গ্রাফিক্স কার্ড যদি এটিআই বা এনভিডিয়া হয় তাহলে আপনাকে  http://www.albertomilone.com/index.html থেকে Envy Legacy (উবুন্টুর পুরোনো ভার্সন হলে) EnvyNG (হার্ডি হ্যারন বা ইন্টারপিড আইবেক্স হলে) ডাউনলোড করে নিতে হবে। রিপোজিটরি থেকে ডাউনলোড করতে হলে সার্চ করে দেখুন envyng-core প্যাকেজটি আছে কিনা। সাথে envyng-gtk এবং envyng-qt(যদি গ্রাফিক্যালি ড্রাইভার ইনস্টল করতে চান। তবে আমি এখানে টেক্সট মোডেই দেখাচ্ছি তাই আমি শুধু envyng-core,envyng-gtk ইনস্টল করে নিলাম।ইনস্টলের পরে Terminal ওপেন করুন এবং টাইপ করুন sudo envyng -t এবং এন্টার দিন তাহলে আপনি নিম্নোক্ত অপশন গুলো পাবেন। স্ক্রিনশটটি দেখুন

https://i2.wp.com/techtunes.com.bd/uploads/images/tune-images/screenshot_03.jpg

এবার আপনার কার্ডটি যদি এনভিডিয়া হয় তাহলে 1 লিখে এন্টার দিন আর আপনার কার্ডটি যদি এটিআই হয় তাহলে 3 লিখে এন্টার দিন তাহলে নিচের স্ক্রিনশটের মত অপশন দেখতে পাবেন।

https://i1.wp.com/techtunes.com.bd/uploads/images/tune-images/screenshot_04.jpg

এখানে যে ড্রাইভার টির পাশে কমপাটিবল এবং রিকমনডেড + চিহ্ন দেয়া আছে সেটাই ইনস্টল করা ভালো। এটি আমার কার্ডের জন্য
| 2 | 96.43.09-0ubuntu1 | 96.43.09-0ubuntu1 | + | +

এই ড্রাইভার টি রিকমেন্ড করেছে তাই আমি 2 লিখে এন্টার দিলাম এর ফলে envyng উক্ত ড্রাইভারটি ডাউনলোড এবং ইনস্টল করবে। এবার আপনার উবুন্টুটি রিস্টার্ট করতে হবে। রিস্টার্ট করে এবার একই ভাবে System > Preferences > Appearance Visual Effect ট্যাবে গিয়ে Extra অপশনে ক্লিক করুন। এবার নিশ্চই কমপিজ এনাবল হবে। আপনি Applications > System tools > Comopiz Fusion Icon এপ্লিকেশন টি ওপেন করুন তাহলে টাস্কবারে/প্যানেলে কমপিজ আইকন দেখতে পাবেন। তাতে রাইট ক্লিক করে Select Window Manager থেকে কমপিজ এনাবল ডিজএবল করতে পারবেন। তবে কমপিজ এনাবল করলে কিছু কিছু ক্ষেত্রে ডেক্সটপ রেজুলেশন কমে যেতে পারে যদি পুরোন মডেলের মনিটর হয়। আপনি রেজুলেশন বাড়িয়ে নিতে পারেন বা এনভিডিয়া কার্ডের ক্ষেত্রে nvidia-settings সিনাপটিকস থেকে ইনস্টল করতে পারেন এতে আপনি এনভিডিয়া কার্ডের সেটিংস পরিবর্তনের অপশন পাবেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s