“স্টোরি”, স্টোরির চেয়েও বিচিত্র আর বর্ণাঢ্য তার জীবন

1782051_10203088667438573_1620886186_n
ছবিতে কী দেখছেন? অলমোস্ট টাকমাথা একজন নভোচারী। Meh, এ আর এমন কী, NASA তো প্রতিবছরই এমন কত নভোচারী পয়দা করে

কিন্তু মাঝে মাঝে বাস্তব এত অসাধারণ হয় যে কল্পনাও হার মেনে যায়। ছবিতে যে ব্যক্তিকে দেখতে পাচ্ছেন তার নাম স্টোরি (Story Musgrave)। নাম স্টোরি হলেও তার জীবন স্টোরির চেয়েও বিচিত্র আর বর্ণাঢ্য।

জন্ম তাঁর ১৯৩৫ সালে বস্টনের ম্যাসাচুসেটসে। ১৯৫৩ সালে হাইস্কুল পাস করার আগেই যোগ দেন ইউএস ম্যারিন কর্পস এ। সেখানে তিনি অ্যাভিয়েশন ইলেক্ট্রনিক্স টেকনিশিয়ান হিসেবে কাজ করেছেন বেশ কিছুদিন। দূরপ্রাচ্যে অবস্থানরত মার্কিন এয়ারক্রাফট ক্যারিয়ার USS Wasp এও কিছুদিন নিয়োজিত ছিলেন।

ইউএস ম্যারিনে দায়িত্ব পালন শেষে দেশে ফিরে আসেন তিনি। হাইস্কুলও পাস করা হয় নি, এই আফসোস ঘোচাতেই কিনা শুরু হয় তার জ্ঞানার্জনের এক অন্তহীন পথচলার। শুরুটা ১৯৫৮ সালে, সিরাকিউজ ইউনিভার্সিটিতে গণিত আর পরিসংখ্যান বিদ্যায় দ্বৈত BS ডিগ্রি নিয়ে। এরপরের বছর UCLA থেকে অপারেশন্স অ্যানালাইসিসে MBA আর কম্পিউটার প্রোগ্রামিং এ আরেকটি BS
ডিগ্রি অর্জন করেন। কিন্তু এখানে থেমে থাকলে কী হয়? পরের বছরই রসায়নে আরেকটি ব্যাচেলরস ডিগ্রি নিলেন Marietta college থেকে। মাঝখানে জর্জ ইস্টম্যান কোডাক কোম্পানিতে অপারেশন্স অ্যানালিস্ট হিসেবেও কাজ করেছেন কিছুদিন।

এইসব কিছুকেই টেক্কা দেওয়ার জন্যই কিনা কলাম্বিয়া ইউনিভার্সিটি থেকে ১৯৬৪ সালে জুটিয়ে ফেললেন MD (Doctor of Medicine) ডিগ্রিটাও !! অর্থাৎ হয়ে গেলেন পুরোদস্তুর একজন ডাক্তার !!! (কেউ আমারে প্লিজ মাইরালা)।

এর বছর দুয়েক পরে বায়োফিজিক্স আর ফিজিওলজিতে দুইখান MS ডিগ্রি নিয়ে সেবারের মত খ্যামা দেন। অনেক বছর NASA’র বিভিন্ন স্পেস মিশন নিয়ে ব্যস্ত থাকার পর ১৯৮৭ সালে আবার Literature এ একটা MA ডিগ্রি লাভ করেন।

আবারও আসি তার কাজের কথায়। ১৯৬৭ সালে NASA তে যোগ দেন বৈজ্ঞানিক-নভোচারী হিসেবে। প্রায় তিরিশ বছর সেখানে কাজ করেছেন। তিনিই একমাত্র ব্যক্তি যিনি NASA’র পাঁচটা স্পেইস শাটলের (Challenger, Discovery, Atlantis, Endeavour, Columbia) প্রত্যেকটার মিশনে অংশগ্রহণ করেছেন।

মহাকাশযাত্রার পাশাপাশি অবসর সময় কাটাতেন ট্রমা সার্জন হিসেবে কাজ করে, বিমান চালনা আর প্যারাশুট জাম্প করে

Aerospace medicine and physiology, temperature regulation, exercise physiology, and clinical surgery এর উপর ২৫টা রিসার্চ পেপার আছে তাঁর।

মিস্টার মাসগ্রেভ প্রায় ১৬০ ধরনের সামরিক বেসামরিক বিমান চালিয়েছেন। তাঁর উড্ডয়ন সময় ১৭৭০০ ঘণ্টা, যার মধ্যে ৭৫০০ ঘন্টা শুধু জেট এয়ারক্রাফটেই। দুর্ধর্ষ প্যারাট্রুপার জনাব স্টোরি মাসগ্রেভ ৮০০বারেরও বেশিবার সাফল্যের সাথে প্যারাশুট জাম্প করেছেন। এর মধ্যে ১০০বার শুধু এক্সপেরিমেন্টাল ফ্রী-ফল জাম্পই করেছেন যার উদ্দেশ্য ছিল Human Aerodynamics এর গবেষণা করা!

১৯৯৭ সালে তিনি NASA থেকে অবসর নিয়েছেন।

অবসরের পর অবশ্য বসে থাকেন নি। ফ্লোরিডায় একটা ফার্ম চালাচ্ছেন; অস্ট্রেলিয়াতে তাঁর একটা প্রোডাকশন কোম্পানি আছে আর একটা আর্কিটেকচারাল ফার্মেরও মালিক তিনি। একজন ল্যান্ডস্কেপ আর্কিটেক্ট হিসেবে ডিজনি স্টুডিওর সাথেও কাজ করেছেন।

সাত সন্তানের জনক মি. মাসগ্রেভ অবসর সময়ে পাবলিক কনফারেন্সে বক্তৃতা দিয়ে থাকেন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তিনি ২০টির মত সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন।

অতঃপর বন্ধুগণ, how much can you achieve?
1782051_10203088667438573_1620886186_n

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s