লিনাক্স ও উবিঃ সমস্যাটা কোথায়? লিনাক্স ডেভেলপাররা কেন উবি দেখতে পারে না?

লিনাক্স ডেভেলপাররা কেন উবি দেখতে পারে না?
উবি ইউজাররা মূলত উইন্ডোজ ইউজার। উইন্ডোজ থাকে পিসির মেইন অপারেটিং সিস্টেম, তার মাঝে উবি দিয়ে ইন্সটল করা লিনাক্স থাকে একটা প্যারাসাইটের মত, যেইটাকে কন্ট্রোল প্যানেল থেকে যেকোন সময় রিমুভ করে ফেলা যায়। সেইটা হয়তো লিনাক্স ডেভেলপারদের আত্মসম্মানে লাগতে পারে। আফটার অল, লিনাক্স ইজ অবভিয়াসলি সুপিরিয়র দ্যান উইন্ডোজ।

উবি ইউজ করলে ডিস্ট্রো হপিং এর সুযোগ থাকে। আজকে লিনাক্স মিন্ট ব্যবহার করলাম, আগামী কাল উবুন্টু, পরশু লুবুন্টু। যখনই কোন ঘাপলা হলো, কিংবা ব্যবহার করতে একঘেঁয়ে লাগছে, সাথে সাথে আবার উইন্ডোজে ফিরে আগের লিনাক্স মুছে দিয়ে নতুন করে ইন্সটল করা যায়। কোন ধরনের পার্টিশন না করে, উইন্ডোজের সিডি/ডিভিডি থেকে বুট মেনু রিকভার না করে এত্ত সহজে আবার আগের অবস্থায় ফিরে যাওয়া যায় যে, ব্যাপারটা উবি দিয়ে ইন্সটল করা লিনাক্সকে একটা ওয়ান নাইট স্ট্যান্ডের শিকার এর মত করে ফেলেছে। কোন কমিটমেন্ট নাই, যখন ইচ্ছা ব্যবহার করছেন, যখন ইচ্ছা ছুঁড়ে ফেলে দিচ্ছেন কোন কনসিকোয়েন্সেস ছাড়াই। আরো ন্যাস্টি এক্মাম্পল দেই, ব্যাপারটা যেন এরকম যে, ঘরের বউকে একঘেঁয়ে লাগছে, তাই আপনি একটা রক্ষিতা (মিসট্রেস) রাখলেন। তাকে বিয়ে করবেন বলেন স্বপ্ন দেখালেন, সে আপনাকে ঘরের বউয়ের মতই সার্ভিস দিল (উবি দিয়ে ইন্সটল করা লিনাক্স খানিকটা পিছিয়ে পারফরমেন্সের বিচারে যদিও)। কয়েকদিন মৌজ মাস্তি করার পর তাকে ঘর থেকে বের করে দিয়ে নতুন আরেকটা রক্ষিতা রাখলেন। সেক্ষেত্রে আপনি কোন ডিভোর্সের ঝামেলায়া গেলেন না (পার্টিশন রিকভারের ঝামেলা), দেনমোহরের টাকা দিলেন না (উইন্ডোজের ডিভিডি/সিডি থেকে বুট করে মাস্টার বুট রেকর্ড ফিক্স করা) , সিম্পলি তাকে ভ্যানিশ করে দিয়ে নতুন আরেকজনকে রক্ষিতা হিসেবে ব্যবহার করতে শুরু করলেন। সেইসাথে স্ট্রেঞ্জলি এনাফ, আপনার আসল বউ (উইন্ডোজ) এই বিষয়ে কিছুই টের পাচ্ছে না, সে জাস্ট ধরে নিচ্ছে যে সে আপনার নতুন কোন অফিস কলিগ কিংবা অ্যাকুয়াইন্টেন্স (উবি দিয়া ইন্সটল করা লিনাক্সকে উইন্ডোজ আর দশটা সাধারণ প্রোগ্রাম হিসেবে দেখে)।

মনে এই ধরনের চিন্তা আসলে লিনাক্স ডেভেলপারদের আসলেই বিশাল অপমান লাগার কথা। যাহ শালা, আমাগোরে রক্ষিতা বানায়া দিলো? উবি আর বানামুই না। সেই থেকে লিনাক্স মিন্ট আর উবুন্টুতে উবি অফিশিয়ালি দেয়া হয় না। শুধু গুপনে যুদি আপনে উবুন্টুর সিডিইমেজ সার্ভারে ঢুকেন, তাইলে এক কুনায় দেখবেন এখনো উবি ডট ইএক্সই দেখা যাইতেছে। আফটার অল কেউ যদি সাইধা এইসব করতে চায়…. আপনের কি দুষ? নাহ, আসলে ব্যাপারটা এত নোংরা ভাবে দেখা ঠিক না। আফটার অল, এখনো সেই গুপন উবির জন্যই লিনাক্স ব্যবহার করতে পারতেছি।
এদিকে আপনার ঘরের বউ উইন্ডোজও বুইঝা ফেলছে খানিকটা, সেইজন্য সে নয়া টেকনোলজি বসাইছে উইন্ডোজ ৮ সহ পরেরগুলাতে। সেইগুলাতে আর উবি সাপোর্ট করে না। এইসব ভার্সনের জন্য উবির মত নতুন কিছু বাইরও করে নাই লিনাক্স ডেভেলপাররা। উনারা শুধু ছাতার মাথার ভার্চুয়ালবক্স/ভিএমওয়্যার দেখায়া দেন, যেইটা কম্পুর পুরা রিসোর্স ইউজ করতে পারে না। কচ্ছপের চেয়েও স্লো।

windows-vs-ubuntu2

পরবর্তী আপডেটঃ

একটা ন্যাস্টি এক্সাম্পল দেই, ঘরের বউকে একঘেঁয়ে লাগছে, তাই আপনি একটা রক্ষিতা (মিসট্রেস) রাখলেন। তাকে বিয়ে করবেন বলেন স্বপ্ন দেখালেন, সে আপনাকে ঘরের বউয়ের মতই সার্ভিস দিল। কয়েকদিন মৌজ মাস্তি করার পর তাকে ঘর থেকে বের করে দিয়ে নতুন আরেকটা রক্ষিতা রাখলেন। যেহেতু তারে বিয়ে করেন নাই, সুতরাং ডিভোর্সের জন্য কোর্ট কাচারির ঝামেলা নাই, দেনমোহরের টাকা দিতে হবে না, সিম্পলি তাকে গেট লস্ট করে দিয়ে নতুন আরেকজনকে রক্ষিতা হিসেবে ব্যবহার করতে শুরু করলেন। সেইসাথে স্ট্রেঞ্জলি এনাফ, আপনার আসল বউ এই বিষয়ে কিছুই টের পাচ্ছে না, কিছুটা আঁচ করতে পারলেও ধরে নিচ্ছে যে সে আপনার নতুন কোন অফিস কলিগ কিংবা অ্যাকুয়াইন্টেন্স।
লিনাক্সের উবি (WUBI – Windows-based Ubuntu Installer) ডেভেলপাররা সম্ভবত এই ধরনের মেন্টালিটি নিয়ে বসে আছেন। উবি দিয়ে ইন্সটল লিটারেলি পাঁচটা মাউস ক্লিকে লিনাক্স ইন্সটল করা যায়, সেই লিনাক্সকে উইন্ডোজ আর দশটা সাধারণ প্রোগ্রাম হিসেবেই দেখে, উবি দিয়ে ইন্সটল করা লিনাক্স যখন তখন ফেলে দিতে পারবেন পার্টিশন রিকভারির ঝামেলা ছাড়াই এবং ফেলে দেবার পর বুট মেনু ফিক্স করতে উইন্ডোজের সিডি/ডিভিডি দিয়ে আবার বুট করে fixmbr চালাতে হবে না। এক কথায়, নো কমিটমেন্ট! তাই উনারা আর উবি ডেভেলপ করেন না। স্লো পারফর্মেন্সের ধুঁয়া তুইলা এখনো উনার সেই পুরানো ভ্যাজাইলা নিয়মে লিনাক্স গিলাইতে চান। এইজন্য মানুষ এখনো লিনাক্স ভয় পায়। এইজন্য উনাদেরকে লিনাক্স জগতের মোস্তফা জব্বার খেতাব দেয়া হোক। অভ্র আসার আগে কয়জন বাংলা লেখতো মনে করে দেখেন তো?
যারা সেই পুরানো geeky কমান্ড লাইন ওয়েতে লিনাক্স সেটাপ করতে চান, তাদের জন্য আর্চলিনাক্স নামে একটা লিনাক্স আছে, যেইটাতে ইন্সটলেশনের প্রতিটা কাজ ম্যানুয়ালি করতে হয়। নরমাল ডেস্কটপ/ল্যাপটপ ইউজারদের এত নকশা করার টাইম নাই।

মোজো কাগুর মত টাকা পয়সার ব্যাপার নাই এইখানে। তাইলে লিনাক্স ডেভেলপাররা কেন উবি দেখতে পারে না?
উবি ইউজাররা মূলত উইন্ডোজ ইউজার। উইন্ডোজ থাকে পিসির মেইন অপারেটিং সিস্টেম, তার মাঝে উবি দিয়ে ইন্সটল করা লিনাক্স থাকে একটা প্যারাসাইটের মত, যেইটাকে কন্ট্রোল প্যানেল থেকে যেকোন সময় রিমুভ করে ফেলা যায়। সেইটা হয়তো লিনাক্স ডেভেলপারদের আত্মসম্মানে লাগতে পারে। আফটার অল, লিনাক্স ইজ অবভিয়াসলি সুপিরিয়র দ্যান উইন্ডোজ। অ্যান্ড্রয়েড, ম্যাক দুইটাই কিন্তু লিনাক্স বেইজড।
এদিকে আপনার ঘরের বউ উইন্ডোজও বুইঝা ফেলছে খানিকটা, সেইজন্য সে নয়া টেকনোলজি (UEFI/win8 boot loader) বসাইছে উইন্ডোজ ৮ সহ পরেরগুলাতে। সেইগুলাতে আর উবি সাপোর্ট করে না। এইসব ভার্সনের জন্য উবির মত নতুন কিছু বাইরও করতে চায় না লিনাক্স ডেভেলপাররা।

মনে এই ধরনের চিন্তা আসলে লিনাক্স ডেভেলপারদের আসলেই বিশাল অপমান লাগার কথা। তাইতো! আসলেই তো আমরা সুপিরিয়র হইয়াও রক্ষিতা/প্যারাসাইটের মত আছি! যাহ শালার উবি আর বানামুই না। সেই থেকে বছর দুয়েক হল লিনাক্স মিন্ট আর উবুন্টুতে উবি অফিশিয়ালি দেয়া হয় না। শুধু গুপনে যুদি আপনে উবুন্টুর সিডিইমেজ সার্ভারে ঢুকেন, তাইলে এক কুনায় দেখবেন এখনো উবি ডট ইএক্সই দেখা যাইতেছে। আফটার অল কেউ যদি সাইধা এইসব করতে চায়…. আপনের কি দুষ?

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s