VPN ভিপিএন কি? খায় নাকি মাথায় দেয়?

মনে করেন, আপনের বড় ভাইরে আমেরিকাতে সুরেশ খাঁটি সরিষার তেল পাঠাইবেন ঢাকা থেকে। কিন্তু সরকার নিয়ম কইরা দিছে যে বাংলাদেশ থেকে কেউ আর আমেরিকাতে কোন কিছু পাঠাইতে পারবে না। কিন্তু আপনে খুব চালাক। আপনে তখন জার্মানিতে থাকা আপনার বন্ধুরে কইলেন, দোস্ত তোরে একটা প্যাকেট পাঠাইতেছি, সেইটা তুই আমেরিকাতে ফরোয়ার্ড কইরা দিস।
আপনে তখন সরিষার তেলটা ফার্স্টে একটা প্যাকেটে ভরলেন, যেইটা আমেরিকাতে যাবে। এই পুরা প্যাকেটটা আবার আরেকটা প্যাকেটে ভরলেন যেইটা কিনা বাংলাদেশ থেকে জার্মানিতে যাবে।
জার্মানিতে থাকা আপনার বন্ধু জিনিসটা রিসিভ কইরা ভিতরের প্যাকেটটা বাইর কইরা ডিএইচএল দিয়া আম্রিকাতে পাঠায়া দিল।
ভিপিএন জিনিসটা এইভাবে কাজ করে।

আপাতত কথা শ্যাষ। এখন ফেসবুকে শুধুমাত্র বিদেশিরা আর VPN কিংবা TOR ইউজাররা আছেন। তাই VPN নিয়া লেখার ইচ্ছা হইলো। মাস্টারি কইরা স্বভাব খারাপ হয়া গেছে, সবাইরে খালি জ্ঞান দিতে ইচ্ছা করে। পক পক কইরা। আমি শুন্য কলসি, তাই বেশি বাজতেছি।

প্রশ্নঃ তাইলে বাংলাদেশের কাস্টমস ওয়ালারা কি ভিতরে একটা বারও উঁকি মাইরা দেখে নাই যে প্যাকেটের ভিতরে কি?
উত্তরঃ হয়তো দেখছে,যদি দেইখা থাকে, তাইলে তারা দেখছে যে ভিতরে শুধুই হাবিজাবি জিনিস (এনক্রিপ্টেড ডাটা), যেইগুলার কোনই ভ্যালু নাই। তাই তারাও আটকায় নাই। প্যাকেটের গায়ে লেখা জার্মানিতে যাবে, তাই তারা জার্মানিতে পাঠায়া দিছে।

প্রশ্নঃ TOR ব্রাউজারও কি এইভাবে কাজ করে?
উত্তরঃ জ্বে না। ওইটা আরেকটু জটিল। আরেকদিন কমু।

প্রশ্নঃ কেমনে ইউ্জ করুম VPN?
উত্তরঃ এই প্রশ্ন অবান্তর। আপনে অলরেডি ফেবুতে এই পোস্ট দেখতেছেন, মানে আপনে অলরেডি ইউজ করতেছেন। না হইলে কোন এক চিপা দিয়া আপনে বাঁইচ্চা গেছেন। যদি সেকেন্ড ক্যাটাগরির হন, তাইলে আপনে যেই প্লাটফর্মে আছেন (windows, windows phone, android, iphone/ipad, osx, linux), সেই প্লাটফর্মের জন্য Free VPN লিখে সার্চ দেন।
বাকিটা নিজেই বুঝবেন। না বুঝলে আপাতত ক্ষ্যামা দ্যান। কিছুদিন ভার্চুয়াল “ফ্রেন্ডস” দের ছেড়ে বাস্তব জগতের “দোস্ত” দের সাথে সময় কাটায়া আসেন।

বন্ধু সামিরুল করিম মাঝে মাঝেই ফেবু বন্ধ কইরা দিতো। কইতো, দোস্ত, ফেসবুক বন্ধ করলে মনে হয় ৩৬ ঘন্টায় এক দিন। কথা পুরাপুরি সত্য। দেখেন আজকের দিনটা কত লম্বা।

কৃতজ্ঞতাঃ সাকা ও মুজাহিদ (হেতেগো ফাঁসির লাইগাই আমরা ভিপিএন শিখলাম)। বিঃদ্রঃ এই স্ট্যাটাসখানা সুরেশ তেল ও ডিএইচএল দ্বারা স্পন্সরকৃত নয়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s