সুইডেনে টিউশন ফি দিয়া যাওয়াটা কেন বোকামি?

প্রথম ও শেষ কথাঃ টিউশন ফি দিয়ে সুইডেনে পড়তে আইসেন না। এখন সাড়ে চার লাখ টাকা দেন, পার্টটাইম কামলা দিয়া বিশ বিশ চল্লিশ লাখ টাকা টিউশন ফি এর বাকিটা দিবেন + নিজের থাকা খাওয়ার খরচ চালাইবেন, এইটা যেই এজেন্সি কইছে, তার মুখে ছ্যাপ দিয়া আসেন।
কারণ জানতে চাইলে, বাকিটা পড়তে পারেন, না চাইলে নাই।
If you can afford, then why don’t you go to better universities?

⁂ ক্যাটাগরি 1: আপনার আসলে পড়ালেখা করার জেনুইন ইচ্ছা আছে, কামলা দিয়া হোক আর যেমনেই হোক সুইডেনে থাকতে চান। কাজ কইরা সুইডেনে পড়ালেখার+থাকা খাওয়ার খরচ চালাইবেন।

⁂ ক্যাটাগরি 2: পড়ালেখা টা আসলে একটা ছুতা, আপনার আসল ইচ্ছা কোনমতে বিদেশে একটা ঠ্যাং দিয়াই পালায়া যাওয়া। দরকার হইলে ইটালি মিটালিতে ভাইগা যাইবেন। পরেরটা পরে দেখা যাইবো। কিন্তু যেমনেই হোক মাটি কামড়ায়া থাকতে হবে বিদেশে।

⁂ ক্যাটাগরি 1:
পার্ট টাইম কামলা সুইডেনে পাওয়াটা সহজ না। স্টকহোমে কিছুটা পাইলেও পাইতে পারেন, কিন্তু স্টকহোমের বাইরে খুবই অল্প সেইটা। কার্লস্টাডে/কার্লসক্রোনাতে হাতে গোণা কয়েকজন বাঙালি ফ্যামিলি আছে, বিশ্বাস না হইলে তাদের ফোন নম্বর/ফেসবুক আইডি দিতেছি, কথা বইলা শিওর হয়া নেন।

ল্যাঙ্গুয়েজ না জানলে জব পাওয়া বিশাল মুশকিল। ল্যাঙ্গুয়েজ না জেনে যেসব কাজ করা যায়, সেগুলো হল ক্লিনিং, পেপার দেয়া, বরফ পরিষ্কার করা ইত্যাদি।

স্টকহোমে হইলে সেইটা হইলো পেপার দেয়া, Svenska Direkt Reklam (http://www.sdr.se/) নামে একটা কোম্পানি আছে, পেপার বিলি করার কাম দেয়। সেইটা শুধু মাত্র উইকেন্ডে। প্রতি ডিস্ট্রিক্ট (প্রায় 700 টা বাসায় এক ডিস্ট্রিক্ট) 250 SEK কইরা পে করবে। আমি 2013 সালে এই কাম করছিলাম। শখের বশে। রোজা রাইখা সকাল সাড়ে ছয়টা থেকে টানা দুপুর আড়াইটা পর্যন্ত একটা ডিস্ট্রিক্ট শেষ করতাম মাত্র। তবে আফ্রিকান অমানুষগুলা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চারটা পাঁচটা ডিস্ট্রিক্ট শেষ করে ফেলত। শেষে আমাদের চেয়ে আফ্রিকানরাই এই কাজে বেশি প্রায়োরিটি পায় এখন। ধরলাম, আপনি একজন বডিবিল্ডার, প্রচুর গতর খাটাতে পারেন। সুপারম্যান স্টাইলে আপনি তিনটা ডিস্ট্রিক্ট (2100 টা বাসায় পেপার দেয়া) শেষ করবেন। তারমানে সপ্তাহে আপনার ইনকাম 750 SEK, মাসে 3000 SEK.

SDR ছাড়া আরেকটা কোম্পানি আছে পেপার দেয়ার কাজে, Premo (http://www.premo.se/) যেইটা প্রায় 13000-14000 SEK ইনকাম করা যায় প্রতি মাসে। কিন্তু সেটার জন্য আপনার গাড়ি থাকতে হবে, এবং সুইডিশ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। সুইডেনে মইরা বাঁইচা একটা গাড়ি হয়তো কিনতে পারবেন কম দামে, কিন্তু লাইসেন্স নিতে (প্রিপারেশন ক্লাস+পরীক্ষা) প্রায় 35000 SEK লাগবে। আমার বন্ধু যে কিনা অলরেডি ড্রাইভিং জানে, তার এই খরচ লাগছে। পরীক্ষায় ফেল করলে আবার। Premo এর কাজ করতে হয় রাতে। রাত বারোটা থেকে সকাল ছয়টা সাতটা পর্যন্ত।
স্টকহোম ছাড়া বাকি শহর গুলিতেও সেইম অবস্থা। শুধু কোম্পানির নাম বদলাইতে পারে। যেমন: Uppsala তে SDR এর কাজটা করে UNT Distribution (Upsala Nya Tidning Distribution http://www.ntmdistribution.se/)।

এছাড়া বাকি থাকল ক্লিনিং এর জব, Naslund (www.rengorarenaslund.se/) বা একই ধরনের কোন ক্লিনিং কোম্পানির আন্ডারে অফিস বা সুপারস্টোর বা স্কুল বা বাস/ট্রেন স্টেশন ক্লিনিং/ঝাড়ু দেবার কাজ। বিকেল পাঁচটার পর থেকে রাত বারোটা একটা পর্যন্ত। কপাল ভাল থাকলে পাবেন। প্রতি ঘন্টায় ট্যাক্স কাটার পরে 90-100 SEK এর মত পাবেন।

এইগুলা সবই লিগাল বা বৈধ জব, বা সাদা কাজ। কাল কাজ হল আপনাকে কোন কন্ট্রাক্ট ছাড়া খাটাবে। ডেইলির বেতন ডেইলি দিয়ে দিবে। যেদিন কাজ নাই আপনাকে না করে দিবে যে আজকে লাগবে না কাজ করা। পুলিশ আসলে জানালা দিয়ে পালাতে না পারলে/ধরা খেলে ওরা সরাসরি অস্বীকার করবে যে আপনি সেখানে কাজ করেন। এই কাজ বেশি করে বাঙালি রেস্টুরেন্ট ওয়ালারা।

ল্যাংগুয়েজ জানলে হয়তো আরো ভাল কাজ পায়া যাইতেও পারেন। সুইডেনে গেলেই আপনারে তারা ফ্রিতে ল্যাঙ্গুয়েজ শেখাবে (SFI – Swedish For Immigrants/Svenska För Invandrare প্রোগ্রামের আন্ডারে)। ভাল জব পাইতে হইলে SFI এর চার লেভেল শেষ করতে হবে। মানে 3 * 4 = 12 মাস লাগবে। তারপর তার SAS (Swedish as a Second Language) কোর্স করে সার্টিফিকেট নিতে হবে। সেটায় হয়তো আরো মাস ছয়েক।

ধরলাম, জব পায়া গেছেন। যদি কোন খাইস্টা বাঙালির আন্ডারে করেন, তাইলে ম্যাক্মিমাম 50 SEK/ঘন্টা টাকা দিবে কালো কাজ হিসেবে (সেইটা হওয়ার সম্ভাবনাই বেশি, কারণ যখন দেখবে যে আপনি কাজ ছাড়া চিপায় পড়ছেন, তারা পায়া বসবে)। যদি কোন ভাল বাঙালি বা সুইডিশের কাছ থেকে সাদা কাজ পান, তবুও ম্যাক্সিমাম 100 SEK/hour পাবেন।

এইবার ক্যালকুলেটর হাতে নিয়ে হিসাব করতে বসেন, কত ঘন্টা কাজ করলে 72500 SEK হয়, যেইটার পুরাটা আপনারে প্রতি ছয় মাস পর পর পে করতে হবে। প্রতি মাসে তার মানে আপনাকে মিনিমাম 12000 SEK করে কামাই করতে হবে শুধু টিউশন ফি দিতে। এই খানে ধরে নিছি আপনি হাওয়া খেয়ে বাইচা থাকবেন, আর গাছ তলায় ঘুমাইবেন।

বাস্তবে, আপনে হাওয়া খাইয়া বাইচ্চা থাকতে পারবেন না, দিনে অন্তত একবেলা খাইতে হবে। গাছতলায় ঘুমাইতে পারবেন না। কারণ ব্যাপক ঠান্ডা। সুইডেনে বাইরে গাছতলায় যারা ঘুমাইতো, তারা সবাই ঠান্ডায় মইরা গেছে। এই জন্য কাউরে দেখবেন না গাছ তলায় ঘুমাইতে। তারমানে একটা বাসা/সিট লাগবে। আপনি মেয়ে হলেও ধরে নিচ্ছি শেয়ার করা রুমে থাকতে পারবেন। সেক্ষেত্রে এক রুমের ভাড়া সাধারণত 4000 SEK, যত জন এক রুমে থাকবেন, তত দিয়া ভাগ দেন। খাওয়ার খরচ একদম কিপটামি কইরা খাইলেও 1000 SEK, মোবাইল 95 SEK, ইন্টারনেট একরুমে 300 SEK এর মত, ভাগ করলে কম পড়বে। আর ট্রাভেলিং এর জন্য বাস কার্ড মাসে অ্যারাউন্ড 508 SEK করে।

তারমানে আপনার প্রতিমাসে চলতে খরচ হইতেছে 4000+1000+95+300+508 = 5903 SEK, যদি একা এক রুমে থাকেন। যদি দুইজন বা তিন জনে রুম শেয়ার কইরা থাকেন, তাইলে 4000 আর 300 কে 2 বা 3 দিয়ে ভাগ করে হিসাব করে দেখেন।

সারভাইভ করতে হলে আপনার তাহলে দরকার হবে 12000+5900 = 17900 SEK প্রতিমাসে।
1 SEK = 9.60 বাংলাদেশি টাকা (April 22, 2016 এর রেট) হিসেবে প্রায় ১ লাখ ৭১ হাজার ৯২৫ টাকা প্রতি মাসে।

দেশ থেকে টাকা নিয়ে না আসলে এই পরিমাণ ইনকাম করে চলা অসম্ভব।

আর যদি প্রতিমাসে বৈধভাবে 13000 SEK এর বেশি ইনকাম করতে পারেন একটা জব থেকে, তাহলে আপনার ভিসা স্ট্যাটাস ওয়ার্ক পারমিট হিসেবে চেঞ্জ করে নিতে পারবেন, সেক্ষেত্রে পড়ালেখা করতে টিউশন ফি লাগবে না।

সোজা বাংলায়, যদি স্টুডেন্ট ভিসাতে থাকেন, তাহলে টিউশন ফি লাগবে। কিন্তু স্টুডেন্ট ভিসা ছাড়া অন্য যেকোন ভিসাতে সুইডেনে থাকলে টিউশন ফি লাগবে না পড়ালেখা করতে। আপনার স্ত্রী/স্বামী বা ডিপেন্ডেন্ট যদি আপনার সাথে সুইডেনে যায়, তারমানে সে ফ্রি তে পড়তে পারবে।
তবে ডিপেন্ডেন্টদের কাজ করার পারমিশন নাই। তারমানে ডিপেন্ডেন্ট (আপনার স্ত্রী/স্বামী) কোন লিগাল জব (সাদা কাজ) করতে পারবে না, করলে কালো বা অবৈধ কাজ করতে হবে।

তারমানে দেখতেছেন, কোন ভাবেই টিউশন ফি দিয়ে সুইডেনে যাওয়াটা জাস্টিফাইড না।

⁂ ক্যাটাগরি 2:
প্রথম ছয় মাসের টিউশন ফি পে করে সুইডেনে নামছেন প্লেন থেকে। তারপর ভার্সিটিতে গিয়া রেজিস্ট্রেশন ও হাবিজাবি সব ফর্মালিটি শেষ করে পরের দিন থেকেই কাজ শুরু করে দিছেন। প্রতি ঘন্টায় 100 SEK কইরা ব্যাপক কামাইতেছেন, এবং আমাকে গালি দিতেছেন, আর মনে মনে হাসতেছেন। পড়ালেখা করার কোন ইচ্ছা আসলে আপনার নাই। তাই সাবজেক্ট গুলাতে পাশ করতে পারেন নাই।

এক বছর পর। আপনার ভিসা রিনিউ করার সময় আসবে। মিনিমাম 30 ECTS ক্রেডিট কমপ্লিট (চারটা সাবজেক্টে পাশ) না দেখালে আপনার ভিসা রিনিউ হবে না। আর 2015 থেকে নতুন নিয়ম অনুযায়ী যদি আপনি স্টুডেন্ট ভিসা নিয়ে সুইডেনে এসে পড়ালেখা না করেন (অর্থাৎ মিনিমাম চারটা সাবজেক্টে পাশ করতে না পারেন) তাহলে আপনার ঠিকানায় সুইডিশ মাইগ্রেশন বোর্ড থেকে একটা চিঠি আসবে। শো কজ লেটার। কেন আপনি পারেন নাই, সেটার সন্তোষজনক উত্তর না দিতে পারলে আপনার খবর আছে। মাইর দিবেন না। সুন্দর করে প্লেনে তুলে ঢাকা পাঠিয়ে দিবে।

ভাবতেছেন, ভিসা রিনিউ করার দরকার কি? পালিয়ে চলে যাবেন জার্মানি বা ইটালি মিটালি কোথাও। গুড লাক উইথ দ্যাট। সিরিয়ান রিফিউজি ক্রাইসিসের পর থেকে ব্যাপারটা এত সোজা না। বর্ডার ক্লোজ ছিল কিছুদিন আগেও। এখন খুলে দিলেও ভিসা/আইডি চেক করে শুনছি। আর অবৈধ ভাবে থাকাটা সুইডেনে যতটা সহজ, ইউরোপের অন্য দেশে আরো কঠিন। পুলিশ ধরলেই খবর। ফ্রান্স বা ইটালিতে ধরা খাইলে মাইরও জুটবে কপালে।

ভাবতেছেন, পলিটিক্যাল অ্যাসাইলুম (রাজনৈতিক আশ্রয়) চাইবেন। অথবা দেখাইবেন যে দেশে আপনার নামে খুনের মামলা আছে। ফাঁসির রায় হইছে। আপনি একজন খুনী। দেশে গেলেই আপনারে ফাঁসিতে ঝুলাবে। অথবা অন্য কোন মিছা কথা দেখায়া অ্যাসাইলুম চাওয়া। সেই ক্ষেত্রেও আপনারে গুড লাক জানাই। সুইডেন বিশাল সংখ্যক এইটাইপ আবেদন নাকচ কইরা দিছে গত বছর এবং এই বছর। এতদিন ইমিগ্র্যান্ট ফ্রেন্ডলি সরকার ছিল। সুইডেন ভইরা গেছে রিফিউজি দিয়া। এইজন্য এইবার রেসিস্ট/বর্ণবাদী/অ্যান্টি-ইমিগ্র্যান্ট পার্টি ক্ষমতায় আসবে মোটামুটি শিওর। তারপর সব রিফিউজি/ইল্লিগাল ইমিগ্র্যান্টদের কি করবে আল্লাহ মালুম। মোট কথা, পলিটিক্যাল অ্যাসাইলুম পাওয়ার সম্ভাবনা খুবই কম। সোজা ধইরা প্লেনে তুইলা দিবে।

তখনও প্লেনে 34 হাজার ফুট ওপরে বইসা বইসা আমারে গালি দিবেন।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s