অন্যগ্রহে মাইগ্রেট করা মানুষেরা কেমন হবে?

আমরা চাঁদে, মঙ্গলগ্রহে বা জুপিটারে বসবাস করার জন্য নিজেদের মধ্যে জিনগত পরিবর্তন আনব। মঙ্গলের অভিকর্ষে বেঁচে থাকার জন্য আমাদের মাঝে যে পরিবর্তন আনতে হবে, জুপিটারের অভিকর্ষে নিশ্চয়ই তার চেয়ে অন্য ধরনের পরিবর্তন আনতে হতে পারে, হোক সেটা কম কিংবা বেশি। আমরা জানি না পৃথিবীর বাইরের কোন স্থানে আমরা কি পরিমাণ রেডিয়েশনের মাঝে এক্সপোজড হব, সেটা আমরা সারভাইভ করতে পারব কি না, সেখানকার পরিবেশ আমাদের শরীরের ওপরে কি প্রভাব ফেলবে।

পাশাপাশি উপগ্রহগুলোর দিকেও যদি খেয়াল করা যায়, তাহলে সব কিছু বিবেচনা করে পৃথিবীর বাইরের একাধিক কলোনি গড়ে তোলার জন্য আমাদের একাধিক রকমের পরিবর্তন আনতে হবে নিজেদের মাঝে। তারপর ধরা যাক কোন একটি সময়ে জুপিটারে আর মঙ্গলে মানুষের দুটো কলোনি হল। কয়েকটা প্রজন্ম বেড়ে উঠল সেখানে। মঙ্গলের মানুষেরা তুলনামূলক লম্বা, ফর্সা, চোখের গড়ন ভিন্ন। শরীর পৃথিবীবাসীদের চেয়ে বেশি লোমশ। কিন্তু জুপিটার বাসী মানুষেরা শর্ট, পা গুলো গাবদা গোবদা, সাবুর পুরো উল্টো। তখন তারা বলবে পৃথিবীবাসী হোমো স্যাপিয়েন্সরা হল আমাদের পূর্বপুরুষ, যাদের থেকে আমরা ইভলভড হয়েছি , যেমনটা আমাদের এভোলুশনিস্টরা বলে যে নিয়ান্ডার্থালদের থেকে আমরা ইভলভড হয়েছি।

আমাদের অনেকের বাপ দাদা রাই গ্রাম থেকে এসেছিলেন, কিন্তু আমরা বড় হয়েছি শহরে। আগে দুই ঈদে গ্রামে যাওয়া হলেও এখন বাবা মা রাই আর সব ঈদে গ্রামে যেতে চান না। তাই আমরা বছরের পর বছর ঢাকা থাকলেও আমাদের কেউ জিজ্ঞাসা করলে বলি দেশের বাড়ি কুমিল্লা, বরিশাল কিংবা চিটাগাং, যেটা আসল বাড়ি থেকে এখন “দেশের বাড়ি” হয়ে গেছে। আপনার বাবা মা গ্রাম থেকে এলেও যখন উনারা নিজে গ্রামে যান তখন কিন্তু গ্রামের মানুষের মত পোশাক পরেন না। আপনিও না। কথা বার্তাতেও কিন্তু গ্রামের মানুষের চেয়ে খানিকটা ভিন্নতা আপনি টের পাবেন যদি সূক্ষ্ণভাবে খেয়াল করে দেখেন। This is observable change.

এবার চিন্তা করুন, সেইম ঘটনা, কিন্তু এবার গ্রাম থেকে শহর নয়, গ্রাম থেকে শহর হয়ে আমেরিকা বা উন্নত কোন দেশ। চেঞ্জটা এখন আরো অনেক বেশি অবজারভেবল। চিন্তা করুন এবার পৃথিবী আর আরেকটা গ্রহের কলোনির মানুষগুলোর মাঝে অবজারভেবল চেঞ্জ কতটুকু হবে! অবজারভেবল চেঞ্জের তীব্রতা/পরিমাণটা কি দূরত্বের সমানুপাতিক?

#Mindshits #interstellar #evolution

llm-little-green-men-01-alien

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s