মিক্সড টেপ আর যে কোন গান, যে কোন!

একটা সময় ছিল যখন পছন্দের গানটা শুনতে হলে গানটার ক্যাসেট কিনতে হত। একটা ক্যাসেটের দুপাশে ছটা ছটা করে মোট বারোটা গানই সবসময় ভাল হত না। মাঝে মাঝে শুধু একটা ভাল গানের জন্য কেউ কেউ পুরো একটা ক্যাসেট কিনে ফেলত ৩৫ টাকা দিয়ে।। যে আমলে টিফিনের জন্য একটাকা দেয়া হত আর চার আরা বা ২৫ পয়সায় একটা নাবিস্কো চকলেট পাওয়া যেতো, ফকিরকে পাঁচ পয়সা বা দশ পয়সা ভিক্ষা দেয়া যেতো, সে আমলে আসলে ৩৫ টাকা অনেক টাকা। আর সিডি সাউন্ডের ক্যাসেট ৭০ টাকা থেকে ১২০ টাকা। টিডিকে কোম্পানির ক্যাসেট টিকত সবচেয়ে বেশিদিন।

তখন মিক্সড টেপ একটা দারুণ রোমান্টিক জিনিস ছিল কাউকে গিফট দেবার জন্য। আপনার মনের কথা গুলো যে গানগুলোর সাথে সবচেয়ে বেশি মিলে যায়, সেরকম বারটা গান লিস্ট করে রেকর্ডিঙের দোকানে দিয়ে দিন। ওরাই রেকর্ডিং করে দিবে। রেডি হয়ে গেলে প্রেজেন্ট করুন। রোমান্স না থাক, আপনার পছন্দের বারোটা গান পরপর শুনতে চাইলে মিক্সড টেপ লাগবে।
mix-tape

কালের পরিক্রমায় ক্যাসেট বা টেপ হারিয়ে গেছে। জায়গা করে নিয়েছিল সিডি। মিক্সড সিডি জিনিসটাও মিক্সড টেপের ফ্লেভার দিয়েছিল কিছুদিন।
পছন্দের একটা গান শোনার জন্য বা গানটা বারবার শোনার জন্য ক্যাসেট বা সিডি ওউন করার জন্য, দা স্ট্রাগল ওয়াজ রিয়াল।

ফাস্ট ফরোয়ার্ড টু প্রেজেন্ট ডে। কয়েকদিন আগে হঠাৎ রিয়ালাইজ করলাম যে, আপনি যা খুশি শুনতে বা দেখতে চান, জাস্ট নামটা লিখে সার্চ করুন। ছলি আইসপে। লেখতে টায়ার্ড লাগলে ভয়েস সার্চ করলে সিরি বা গুগল আপনারে সেইটা খুঁইজা দিবে। স্পেসিফিক ভাবে নাম না জানলে গানের একটা লাইন লিখলে বাকিটা চলে আসে। তবুও যদি কষ্ট লাগে, শাজাম টাইপের অ্যাপ্লিকেশন নামায়া নেন, শব্দ শুইনা সে আপনারে গানটা বাইর কইরা দিবে।
ট্রুলি, each and every single song is literally at your fingertips. মাছ যেমন পানি কি জিনিস বুঝে না, আমরাও ক্রমাগত এই গ্র্যাজুয়াল চেঞ্জের ভিতরে থাইকা ব্যাপারটা টের পাই নাই ঠিকমত।

ক্লাস থ্রি ফোরে থাকার সময় পাশের বাসায় একটা ক্যাসেট প্রায় সারাদিন বাজত। পুরা নামও জানা নাই, জাস্ট কয়েক লাইন মনে আছে। সার্চ করতেই চলে আসল। কয়েকদিন ধইরা পুরান ক্যাসেটগুলা কয়েকবার শুনলাম।

তবে মিক্সড টেপ বা সিডির মত দারুণ একটা জিনিস মিস করতেছি। আপনি যতই আপনার ইউটিউব বা স্পটিফাইয়ের প্লেলিস্ট শেয়ার করেন, সেইটার রোমান্টিক অ্যাপিল মিক্সড টেপের কড়ে আঙ্গুলের সমানও হবে না।
6668_tall

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s