সাইন্স, টেকনোলজি এন্ড ইঞ্জিনিয়ারিং

মাস্টারি করতে করতে মাইনসের ভুল ধরার একটা বাজে স্বভাব হয়া গেছে। মানুষের ভুল ধরলে মানুষ বিরক্ত হয়। মুখে যতই বলুক যে সমালোচনা পজেটিভলি নেয়, কিন্তু বাস্তবে একটু হইলেও নাখোশ হয়। তাই বলি না। এনিওয়ে।

ইন্ডিপেন্ডেন্স ডে: রিসার্জেন্স মুভির ট্রেলারে দেখাইতেছে যে, একটা ব্যাটা বলতেছে যে আমরা পৃথিবীর মানুষরা এলিয়েনদের টেকনোলজি ব্যবহার করে আমাদের পৃথিবীকে শক্তিশালী করতেছি… (we used their technology to strengthen our plane…)… wait a minute!
সাথে সাথে একটা সাডেন ক্ল্যারিটি মিমের মত একটা জিনিস মাথায় আসল।
তাদের টেকনোলজি কথাটার মানে কি?
তাদের কাছ থেকে পাওয়া কোন ডিভাইস/মেশিনকে রিভার্স ইঞ্জিনিয়ারিং কইরা বাইর করছেন যে সেইটা কেমনে কাজ করে, তারপরে সেইটারে ইমপ্লিমেন্ট করছেন পৃথিবীতে পাওয়া রিসোর্স দিয়া? তাইলে ঠিকাছে।
কিন্তু যদি আপনে তাদের কাছ থেকে পাওয়া তাদের গ্রহের কোন উদ্ভট/অদ্ভুত ম্যাটার ব্যবহার কইরা কিছু বানাইলেন, যেইটা কিভাবে কাজ করে আপনে এখনো বাইর করতে পারেন নাই, তাইলে সেইটা সিমপ্লি জাদু। সেইটা এখনো টেকনোলজির পর্যায়ে পৌঁছাইতে পারে নাই। ফর এক্সাম্পল, অ্যাভেঞ্জারস ছবিতে একটা নীল রঙের কিউব, যেইটা নাকি আনলিমিটেড গ্রিন/ক্লিন এনার্জির সোর্স, সেইটা দিয়া ম্যালা কিছু করা যাবে। But they have no idea how that works, in that case that would be called VOODOO/MAGIC, not technology.
কারণ, সাইন্সের পরের স্টেপ হল টেকনোলজি, তার পরের স্টেপ ইঞ্জিনিয়ারিং।
সাইন্স হচ্ছে কোন বিষয়কে জানা, টেকনোলজি হচ্ছে সাইন্সকে ব্যবহার করে প্রয়োজনীয় কিছু তৈরি করার জ্ঞান, আর ইঞ্জিনিয়ারিং হচ্ছে সেই টেকনোলজির ইমপ্লিমেন্টেশন।
আরো সহজ ভাবে বললে, কোন কিছুকে ছেড়ে দিলে অভিকর্ষের কারণে সেটা নিচের দিকে পড়ে যায়, এই জ্ঞান হচ্ছে বিজ্ঞান। একটা নলের মধ্যে কালি রেখে দিলে সেটাও নিচের দিকে পড়বে, প্লাস আরো কিছু বিজ্ঞান মিল হয় প্রযুক্তি বা টেকনোলজি। আর এই প্রযুক্তি ব্যবহার করে আপনি একটা কলম তৈরি করলেন যেটা দিয়ে লেখা যায়, সেটা হল প্রকৌশল। প্রযুক্তির অ্যাপ্লিকেশন হল প্রকৌশল বা ইঞ্জিনিয়ারিং।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s