নৈতিকতার উৎস কি? (১)

নৈতিকতার উৎস কি?

ডিসক্লেইমার: আমি ইসলাম ধর্মে বিশ্বাসী। তবু আমার চেষ্টা থাকবে যথাসম্ভব ধর্মনিরপেক্ষ অবস্থান থেকে কথাগুলো বলার। এই জিনিসটা নিয়ে পড়াশোনা শুরু করব বলে ভাবতেছি। তবে শুরু করার আগে আমার মনোভাব গুলো লিখে রাখা প্রয়োজন। এরপর পড়ালেখা করার পর অবস্থানের কতটুকু পরিবর্তন ঘটে সেটা দেখা যাবে।

নৈতিকতার উৎস আমার কাছে মেইনলি ধর্ম। সেটা যে ধর্মই হোক। ইসলাম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, ইহুদী, জৈন, শিখ, পার্সি যেটাই হোক। সব ধর্মই আপনাকে কমবেশি নৈতিকতা শেখায়। মিথ্যা বলতে হয় না, চুরি করতে হয় না, বড়দের সম্মান করতে হয়, খুন করতে হয় না, কাউকে মারতে হয় না, কাউকে গালি দিতে হয় না, দুঃস্থ অসহায়দের সাহায্য করতে হয়, ইত্যাদি ইত্যাদি। নৈতিকতা যদিও মানুষের সহজাত প্রবৃত্তি, কিন্তু জন্মের পর থেকে সেটিকে নার্চার করা প্রয়োজন। ঠিকমত নার্চার না করলে সেটা এতটাই দুর্বল হয়ে দাঁড়ায় যে তখন তাকে কার্যত অর্কার্যকর বলা চলে।

নৈতিকতার দ্বিতীয় প্রধান উৎস হল সমাজ ও পরিবার। দুটোকেই একই ক্যাটাগরিতে ফেললাম। কারণ, সমাজের ক্ষুদ্রতম একক হল পরিবার। আপনার পরিবার যে সমাজের অন্তর্ভুক্ত, আপনার পরিবার আপনাকে সেই সমাজের নিয়মগুলোই শেখাবে। সেই সমাজের নৈতিকতার প্রভাব আপনার পারিবারিক শিক্ষায় পড়বে। ব্যতিক্রম ও আছে। কিন্তু সেটা মনের গভীরে লালন করতে হয়, সমাজে সেটা প্র্যাকটিস করার সুযোগ থাকে না। উদাহরণ দিচ্ছি, ধরুন, আপনি এমন একটি সমাজে বসবাস করছেন, যেখানে অ্যালকোহল খাওয়াটা সামাজিকতার অংশ। যে কোন সামাজিক অনুষ্ঠান, আড্ডা বা সমাবেশে সবাইকে অ্যালকোহল সার্ভ করা হয়। স্বাভাবিক ভাবেই বেশিরভাগ পরিবারেই অ্যালকোহলের ওপর কোন বিধিনিষেধ থাকবে না। সামাজিকভাবে যেটা নিষেধ নয়, সেটার ওপর পারিবারিকভাবেও কোন নিষেধাজ্ঞা আসবে না বেশিরভাগ ক্ষেত্রেই। আর ব্যাতিক্রম হল, আপনার পরিবার তবুও অ্যালকোহল সেবনের নেতিবাচক দিকগুলো আপনাকে শিক্ষা দিয়েছে, আপনার ভেতরের অ্যালকোহল সেবনেচ্ছা প্রায় শুন্যের কোঠায়। কিন্তু সামাজিক অনুষ্ঠানে যখন আপনি অংশ নেবেন, আপনার সমাজের সাথে কনফর্ম (conform এর ভাল বাংলা মনে আসতেছে না) করার জন্য, তাল মিলিয়ে চলার জন্য, মিশে যাবার জন্য আপনি হয়তো অ্যালকোহল খাবেন, কিংবা খাচ্ছেন, এমন একটা ভাব ধরবেন।

যদি নৈতিকতার উদাহরণ হিসেবে অ্যালকোহলের ব্যাপারটা বেখাপ্পা লাগে, তাহলে চুরি করার ব্যাপারটা ধরুন। সমাজ যদি শেখায়, চুরি করা অনৈতিক, তাহলে আপনার পরিবারও আপনাকে সেটাই শেখাবে। কিন্তু ব্যতিক্রম একটি চোর পরিবার। যারা পরিবার থেকেই চুরি করাটা কোন অপরাধ নয়, এটা শেখালেও সামাজিক অনুষ্ঠানে যখন আপনি অংশ নেবেন, তখন আপনি অন্য সবার সাথেই তাল মিলিয়ে চুরি করা থেকে বিরত থাকবেন, চুরি যে একটা খারাপ অনৈতিক কাজ, সেটার সমর্থনে মাথা দোলাবেন।

নৈতিকতার পরবর্তী উৎস হল বিদ্যালয়, যেখান থেকে প্রাতিষ্ঠানিক ভাবে নৈতিকতা শেখানো হয়। বিদ্যালয় কথাটি এখানে বৃহদার্থে ব্যবহৃত হয়েছে। মাদ্রাসা, স্কুল, কলেজ, মিশনারী বিদ্যাপীঠ, বিশ্ববিদ্যালয় সবগুলোকেই বিদ্যালয় বলে বোঝানো হচ্ছে।

নৈতিক শিক্ষা বা Moral Education জিনিসটা ধর্ম, সমাজ বা পরিবারের পাশাপাশি বিদ্যালয় থেকে পাওয়া টাও জরুরী। বাংলাদেশে নব্বইয়ের দশকেও বাচ্চাদের স্কুলে যাবার আগেই আদর্শলিপি নামের একটা বই পড়ানো হত, যেটায় বর্ণ পরিচয়ের পাশাপাশি “অসৎ পথে চলিও না”, “সদা সত্য কথা বলবে” ইত্যাদি বাক্যের মাধ্যমে নৈতিকতা মাথায় পাকাপোক্তভাবে ঢুকিয়ে দেয়া হত। সময়ের পরিক্রমায় আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আসল। সেটা কোন দিকে এগিয়েছে সেটা আর বলার অপেক্ষা রাখে না। ছোট ওয়ান, বড় ওয়ানের যুগ পেরিয়ে এখন প্রি স্কুল, প্লে গ্রুপ, কেজি, নার্সারী, তারপর ক্লাস ওয়ান। কয়েকদিন আগেই একটা রিপোর্টে দেখা গেল যে স্কুলের বাচ্চাদের অনেক ভারী ব্যাগের বোঝা বয়ে নিয়ে স্কুলে যেতে হয়। স্কুলের ব্যাগের ভারের চোটে আস্তে আস্তে একটা পিগমি জাতি তৈরি হচ্ছে কি না, সেটা বোঝা না গেলেও নৈতিক শিক্ষার দিক থেকে আমরা অনেক খাটো।

বিপক্ষ শিবিরের যুক্তি হতে পারে যে স্কুলের কারিকুলামে তো ধর্মীয় শিক্ষা বা ধর্ম ও নৈতিকতা শিক্ষা বিষয়টি অন্তর্ভূক্ত করা হয়েছেই। কিন্তু একটা বিষয় অন্তর্ভূক্ত করা মানেই কি সেই ক্লাসের সকল শিক্ষার্থীই সেই বিষয়টির সব সাইডে পারদর্শী হয়ে উঠবে? ধর্ম নৈতিকতা শিক্ষা বিষয়টির পরীক্ষা মানে সেটা আর দশটা বিষয়ের পরীক্ষার মতই আরেকটা পরীক্ষা। যেটাতেও কোন কিছু না বুঝে মুখুস্থ করে ৮০ নম্বর পেয়ে এ+ গ্রেড বাগিয়ে নেয়া যায়। কিন্তু ভেতরের মেসেজটা কারো মাথায়ই ঢোকে না। এই বিষয়টিতেও প্রশ্ন ফাঁস হয়, ফাঁস হওয়া প্রশ্ন নিয়ে কাড়াকাড়ি লেগে যায় শিক্ষার্থীদের মধ্যে, এই বিষয়টিতেও পরীক্ষার্থীরা নকল করে। তাহলে নৈতিকতা কতটুকু শিখল আমাদের ছেলেমেয়েরা?

সবাই তো করছে, তাহলে আমি করব না কেন? মোরালিটি ভার্সেস কনফর্মিটি নিয়ে কথা থাকবে পরবর্তী পর্বে।

moralitywordcloud2_shutterstock_344435093-1

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s